CTET / LANGUAGE 1 AND 2 BENGALI// 2023 AUGUST
নির্দেশ: নীচের প্রশ্নগুলির (91 থেকে 105 নং প্রশ্ন) সর্বাধিক গ্রহণযোগ্য উত্তর নির্বাচন করুন।
91. শিক্ষক ষষ্ঠশ্রেণির শিক্ষার্থীদের আখ্যা বা ক্যাপশন সমেত একটি চলচ্চিত্র দেখালেন। চলচ্চিত্রটি ওই ক্লাসেরই পাঠ্যপুস্তকের একটি পরিচ্ছেদের উপর ভিত্তি করে তৈরি। ক্যাপশনযুক্ত চলচ্চিত্রটি প্রোৎসাহিত করবে-
(1) শ্রবণ-কৌশল, সক্রিয় অবলোকন এবং শিক্ষার্থীদের প্রামাণ্য ভাষিক উপাদান ব্যবহার করতে
(2) সক্রিয় ভাবে দেখা এবং শোনাকে
(3) শিক্ষার্থীদের এধরণের আরো চলচ্চিত্র দেখতে
(4) মৌখিক সূত্রের মাধ্যমে লব্ধ শোনার কৌশল এবং অভিনেতাদের অভিনয়ের তারিফ করা এবং একটি পর্যালোচনামূলক রচনা লিখনকে
92. মন্তব্য (A): একটি শিশু শৈশবের প্রাথমিক স্তরে বিশেষ্য পদের চেয়ে ক্রিয়াপদের ব্যবহার বেশি করে এবং ব্যাকরণের নিয়মাবলি এড়িয়ে চলে।
কারণ (R): তাদের শব্দভান্ডারের পরিধি কম থাকে।
নীচের বিকল্পগুলি থেকে সঠিক উত্তরটি নির্বাচন করুন:
(1) (A) ঠিক, কিন্তু (R) ভুল
(2) (A) এবং (R) দুটোই ঠিক, এবং (A)-র সঠিক ব্যাখ্যা (R) নয়
(3) (A) ভুল, কিন্তু (R) ঠিক
(4) (A) এবং (R) দুটোই ঠিক, এবং (A)-র সঠিক ব্যাখ্যা হচ্ছে ®
93.একটি শিশু তার মাকে তার ভাষা-ক্লাসরুমের অভিজ্ঞতা জানিয়ে বলল যে, 'শিক্ষিকা কখনো কখনো আমাদের' চোখ বন্ধ করতে বলে একটি থলি থেকে একটি জিনিস বার করতে বলেন। তারপর আমরা সেই জিনিসটার বর্ণনা দেবার চেষ্টা করি। শেখার জন্য এটা সত্যিই একটা ভালো উপায়।'
এই কথার মধ্যে শিখন ব্যাপারে শিশুদের পছন্দ প্রতিফলিত হয়েছে। পছন্দটি শনাক্ত করুন।
(1) যখন আমি নড়াচড়ার মধ্যে থাকি, তখন ভাষাটা ভালোভাবে বুঝতে পারি
(2) যখন শুনি, তখন ভাষাটা ভালোভাবে বুঝতে পারি
(3) যখন আমি দেখে দেখে লিখি তখন ভাষাটা ভালোভাবে বুঝতে পারি
(4) যখন দেখি, তখন ভাষাটা ভালোভাবে বুঝতে পারি
94.শিক্ষার্থী কী করে, তার একটি উদাহরণ পড়ুন, এবং সেই উদাহরণটির সঙ্গে সঙ্গতিপূর্ণ ক্রিয়াকৌশলটি নির্বাচন করুন।
"আমি যদি কিছু বুঝতে না পারি, তাকিয়ে থাকি।”
রেফারেন্স উপাদানগুলির সাহায্য নেওয়া
অনুশীলনের সুযোগ ব্যবহার করা
হতবিহ্বল মানসিক অবস্থা
কলোকেশন বা শব্দস্থাপন-বিন্যাসের ওপর মনঃসংযোগ করা
95. কোনো নির্ণায়ক অভীক্ষা (diagnostic test) ব্যবহৃত হয় —------মূল্যায়ণের জন্য।
(1) শিক্ষার্থীর কোনো পাঠ-এর প্রধান পয়েন্টগুলিকে সংক্ষেপে গুছিয়ে নেবার সামর্থ্য
(2) শিক্ষার্থীর নিজের ভুলগুলি নিজেই শনাক্ত করার সামর্থ্য
(3) কৃতি সম্পাদন অনুসারে শিক্ষার্থীদের র্যাঙ্ক বা বর্গীকরণ
(4)ভাষাক্ষেত্রে শিক্ষার্থীর দুর্বলতা ও সামর্থ্যের জায়গাগুলি
96. পারঙ্গমতা অভীক্ষা বা proficiency test সর্বদা মূল্যায়ন করে -
(1) শিক্ষার্থী ভাষার কোন স্তর পর্যন্ত পৌঁছোতে পেরেছে, তার
(2) শিক্ষার্থীদের শেখানো হয়েছে যে ভাষা তার
(3) বহুসংবেদনাত্মক (multisensory) শিখন অভিজ্ঞতার
(4) প্রাত্যহিক কথোপকথনের ভাষার
97. শিক্ষক শিক্ষার্থীদের কয়েকটি দলে বিভক্ত করলেন এবং হাতিবিষয়ক একটি গল্প পড়ানোর আগে 'হাতি' সম্পর্কে একটি 'ক্যুইজ' করতে বললেন। - এখানে শিক্ষকের উদ্দেশ্য
(1) কোনো নির্দিষ্ট বিষয়ে (topic) আগ্রহ সৃষ্টি করা
(2)শিক্ষার্থীদের সমবয়স্কদের প্রতিজ্ঞাপন বা peer feedback দেওয়া
(3) পাঠ পর্যালোচনা (text review) লেখানো
(4) শিক্ষার্থীদের স্মৃতিশক্তি পরীক্ষা করা
9৪.একটি ভাষা শ্রেণিকক্ষে এক শিক্ষার্থী বিশৃঙ্খলা সৃষ্টি করে সবার মনোযোগ নষ্ট করছে। বিঘ্নসৃষ্টিকারী সেই শিক্ষার্থীকে নিয়ন্ত্রণ করার জন্য শিক্ষকের উচিত—
(1)প্রথমে সেই শিক্ষার্থীর সঙ্গে কথা বলে সমস্যা সুরাহার চেষ্টা করা
(2) বাকি মনোযোগী শিক্ষার্থীদের প্রতি নজর দেওয়া
(3) সমস্যা সুরাহার জন্য শিক্ষার্থীটির অভিভাবকদের উপর নির্ভর করা
(4) স্কুল কর্তৃপক্ষের কাছে তার ব্যবহার সম্পর্কে রিপোর্ট করা
99. "শিক্ষার্থীরা যখন তাদের কাজের সমস্যা-সমাধানমূলক চিন্তা মন্থন (brainstorm), সংগঠিত করণ, খসড়া তৈরি, সম্পাদনা এবং পুনরাবলোকন (revise) করে "ן প্রক্রিয়াটিতে কোন দক্ষতার প্রতিফলন ঘটে?
(1) পঠন দক্ষতা
(2) কথন দক্ষতা
(৪) লিখন দক্ষতা
(4) শ্রবণ দক্ষতা
100. মন্তব্য (A): প্রাথমিক স্তরে পঠন ও লিখন দক্ষতা জটিল চিন্তনের সহায়ক।
কারণ (R): জটিল চিন্তন (critical thinking) পঠন ও লিখনের একটি উপ-দক্ষতা (sub-skill) |
নীচের বিকল্পগুলি থেকে সঠিক উত্তরটি নির্বাচন করুন:
(1) (A) এবং (R)- উভয়ই ঠিক, এবং (A)-র সঠিক ব্যাখ্যা (R) নয়
(2) (A) এবং (R)- উভয়ই ঠিক, এবং (A)-র সঠিক ব্যাখ্যা হচ্ছে (R)
(3) (A) ঠিক নয়, কিন্তু (R) ঠিক
(A) ঠিক, কিন্তু (R) ঠিক নয়
101. ভাষা-দক্ষতা সবচেয়ে ভালোভাবে আয়ত্ত করা যায় -
(1) চ্যালেঞ্জিং বা দুঃসাধ্য ও যান্ত্রিক ভাষা ড্রিল-এর সাহায্যে
(2) যদি শিক্ষক একটি সময়ে কেরল একটি দক্ষতার উপরেই নজর দেন
(3)যদি শিক্ষার্থীদের সংহতিপূর্ণ রূপে (integrated manner) নিবেশ করানো যায়
(4) একমাত্র লিখিত অভীক্ষা এবং অর্পিত কার্যভারের (assignments) মাধ্যমে
102. শিক্ষার্থীরা কীভাবে তাদের বর্ণনা-দক্ষতা (narrative skill) ব্যবহার করবে বুঝতে পেরেছে। কি না- তার মূল্যায়ন করার জন্য শিক্ষকের প্রয়োজন বা উচিত তাদের
(1) বিস্মিত হবার মতো ঘটনার ব্যক্তিগত অভিজ্ঞতা জানাতে বলা
(2)পাঠটির অন্তর্গত ক্রিয়াপদ এবং বিশেষণগুলিকে গোল দাগ কেটে চিহ্নিত করতে বলা
(3) বর্ণনামূলক শব্দগুলির অশুদ্ধি সংশোধন করতে বলা
(4) একটি গল্প পড়তে এবং তা থেকে বোধমূলক প্রশ্নাবলির উত্তর দিতে বলা
103. সপ্তম শ্রেণির একজন শিক্ষিকা তাঁর শিক্ষার্থীদের পাঠ্যপুস্তক ছাড়া অন্যান্য বই পড়ার কাজটি সহজসাধ্য করে তুলছেন। তিনি শিক্ষার্থীদের যে পাঠটির পোষকতা করছেন, তা হল-
(1) নিবিড় পাঠ (Intensive reading)
(2) অংশীদারি পাঠ (Shared reading)
(3)ব্যাপক পাঠ (Extensive reading)
(4) প্রদর্শিত বা নির্দেশিত পাঠ (Guided reading)
104.প্রধান শিক্ষক ভাষা-শিক্ষককে নতুন শিক্ষাবর্ষের জন্য পাঠ্যপুস্তক ও অন্যান্য পাঠ-উপাদান নির্বাচন করার দায়িত্ব দিলেন। নির্বাচনের কাজে কোনটি প্রাসঙ্গিক হবে না?
(1)বই ও অন্যান্য উপাদানগুলির উপযোগিতা বা অভিযোজনীয়তা (adaptability)
(2)শিখন-প্রয়োজনীয়তা এবং শিক্ষার্থীদের পরিচিত ভাষাসমূহ
(3)শিক্ষার্থীদের শিক্ষাস্তর (level of the students)
(4)পাঠ উপাদানগুলির ধারণাগত জটিলতা। (conceptual complexity) ও বস্তুভার (density)
105. শিক্ষক শিক্ষার্থীদের ব্যবহৃতব্য ভাষা-উপাদানগুলি পরীক্ষণের কিছু মাণদন্ড তৈরি করলেন। এক্ষেত্রে কোন মাণদন্ডটি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ এবং কার্যকর হবে?
উপাদানগুলির উপস্থাপন, প্রস্তুতকরণ এবং অনুশীলন (Present, prepare and Practice)
(2)অভিব্যক্তিগুলির ব্যবহারযোগ্যতা,পুনরাবৃত্তি এবং উৎপাদন
(3)পর্যবেক্ষণ, প্রতিজ্ঞাপন বৈঠক (feedback sessions) এবং লিখিত প্রতিবেদন (written reports)
(4)চেকলিস্ট, পূর্বধারণা (assumptions) ও শিখন-ফল (learning outcomes)
নির্দেশ: নীচের প্রশ্নগুলির (121 থেকে 135 নং প্রশ্ন) সর্বাধিক গ্রহণযোগ্য উত্তর নির্বাচন করুন।
121. নীচের কোনটি শিক্ষার্থীদের ভাষা শিক্ষণ-শিখনের ক্লাসরুম সম্পদ-বা রিসোর্স নয়?
(1) শ্রেণি গ্রন্থাগার
(2) রিডিং কর্নার
(3)শ্রেণিকক্ষ প্রক্রিয়াসমূহ(Classroom
procedures)
(4) শব্দ-দেওয়াল বা ওয়ার্ড ওয়াল
122. মন্তব্য (A): একজন শিক্ষকের অবশ্যই ব্যক্তিভিত্তিক শিখনের (individualised learning) জন্য একটি পরিকল্পনা তৈরি করা উচিত।
কারণ (R): নতুন ভাষা শেখার ক্ষেত্রে শিক্ষার্থীদের মধ্যে বিবিধতা থাকে। নীচের বিকল্পগুলি থেকে সঠিক উত্তরটি নির্বাচন করুন:
(1) (A) ঠিক, কিন্তু (R) ভুল
2) (A) ও (R) দুটোই ঠিক, কিন্তু (A)-র সঠিক ব্যাখ্যা (R) নয়
(3) (A) ভুল, কিন্তু (R) ঠিক
(4) (A) ও (R) দুটোই ঠিক, এবং (A)-র সঠিক ব্যাখ্যা হচ্ছে ®
123. শিক্ষণের কোন পদ্ধতির মধ্যে শিক্ষার্থীর প্রথম ভাষা একটি কেন্দ্রীয় ভূমিকা পালন করে?
(1) যোগাযোগমূলক ভাষা শিক্ষণ (Communicative language teaching) পদ্ধতি
(2)৬৫ ব্যাকরণ-অনুবাদ (Grammar-translation) পদ্ধতি
(3) কার্যভার-ভিত্তিক শিখন learning) পদ্ধতি (Task-based
(4) প্রত্যক্ষ পদ্ধতি (Direct method)
124. চেতনের প্রথম ভাষা ভোজপুরি। তামিলনাডুতে আসার পর থেকে সে আর ভোজপুরি বলে না, স্থানীয় মানুষজনের সঙ্গে কেবল ইংরেজিতেই কথাবার্তা চালায়। কোনো নতুন দ্বিতীয় ভাষা যখন জন্মসূত্রে প্রাপ্ত ভাষায় স্থান দখল করে, তখন সেই পরিস্থিতিকে বলা হয় –
(1) কোড-মিক্সিং
(2)বিয়োগাত্মক দ্বিভাষিকতা (Subtractive bilingualism)
(3) কোড-সুইচিং
(4) দ্বিভাষিকতা (Bilingualism)
125. নীচের কোনটি প্রাক্-পঠন (pre-reading) কার্যকে ত্বরান্বিত করে?
(1) শিক্ষার্থীদের দিয়ে পাঠ-এর সংক্ষিপ্তসার তৈরি করানো
(2)পূর্বাভাষগত কার্যভারের (prediction tasks) ব্যবহার
(3) ব্যাকরণগত সংগঠন শেখানো
(4) শব্দান্তরণ কার্যভারের (paraphrasing tasks) ব্যবহার
126. সংশোধনমূলক শিক্ষণ (remedial teaching) 1 সম্পর্কিত কোন মন্তব্যটি সঠিক?
(1)কৃতিসম্পাদনের (performance) উন্নয়ন ঘটানোর জন্য সহযোগিতা করে
(2) পিছিয়ে থাকা শিক্ষার্থীদের প্রতি সহানুভূতি দেখায়
(3) কৃতিসম্পাদনের উন্নয়ন ঘটানোর জন্য বাড়তি নম্বর দেয়
(4) অসাধারণ মেধাবী শিশুদের (gifted children) প্রতি বাড়তি মনোযোগ দেয়
127. মন্তব্য (A): ভারতবর্ষে ইংরেজি একটি সহকারী সরকারি ভাষা (associate official language) |
কারণ (R): ভারতে স্কুলগুলিতে ইংরেজি শেখানে হয় বিদেশি ভাষা (foreign language) হিসেবে।
নীচের বিকল্পগুলি থেকে সঠিক উত্তরটি নির্বাচন করুন:
(1) (A) ঠিক, কিন্তু (R) ভুল
(2) (A) ও (R) দুটোই ঠিক, কিন্তু (A)-র সঠিক ব্যাখ্যা (R) নয়
(3) (A) ভুল, কিন্তু (R) ঠিক
(4) (A) ও (R) দুটোই ঠিক, এবং (A)-র সঠিক ব্যাখ্যা হচ্ছে (R)
128. নীচের কোনটি ভাষার চারিত্রিক বৈশিষ্ট্য নয়?
(1) ভাষা সাংকেতিক (Symbolic)
(২) ভাষা স্থিতাবস্থ (Static)
. (3) ভাষা সামাজিক (Social)
(4) ভাষা প্রণালীবদ্ধ (Systematic
129. মন্তব্য (A): পূর্বার্জিত জ্ঞান স্মরণ করার জন্য শিক্ষার্থীদের প্ররোচিত করা গুরুত্বপূর্ণ।
কারণ (R): পূর্বজ্ঞানের স্মরণ শিক্ষার্থীদের পূর্বার্জিত জ্ঞানের সঙ্গে নবাগত জ্ঞানের সংযোগ ঘটাতে সাহায্য করে।
নীচের বিকল্পগুলি থেকে সঠিক উত্তরটি নির্বাচন করুন:
(1) (A) ঠিক, কিন্তু (R) ভুল
(2) (A) ও (R) দুটিই ঠিক, কিন্তু (A)-র সঠিক ব্যাখ্যা (R) নয়
(3) (A) ভুল, কিন্তু (R) ঠিক
(4) (A) ও (R) দুটিই ঠিক, এবং (A)-র সঠিক ব্যাখ্যা হচ্ছে (R)
130. অষ্টম শ্রেণির শিক্ষক তাঁর ছাত্রছাত্রীদের 'বাড়িতে বিদ্যুৎ সঞ্চয়' বিষয়ে একটি প্রচারপত্র বা লিফলেট তৈরি করার কার্যভার (assignment) দিলেন। কাজটিতে ভাষার কোন বিষয়টির চর্চা হবে?
(1) প্রশ্ন সংগঠন (Question forms)
(2)ইতিবাচক অনুজ্ঞা (Positive imperatives)
(3) তুলনাবাচকতা (Comparative)
(4) অতীত কাল (The past tense)
131. পাঠ প্রদানকালীন অন্যতম উদ্দেশ্য: ক্রেতাদের সঙ্গে সাধারণ ব্যাবসায়িক যোগাযোগ স্থাপনের জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করা। - প্রদত্ত পাঠ-সংরূপ (text genres) গুলির মধ্যে কোনটি সেই উদ্দেশ্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ?
(1) প্রতিবেদন (Report)
(2) বর্ণনা (Description)
(3)/নিবন্ধ (Article)
4) পত্র (Letter)
132. শিক্ষক শিক্ষার্থীদের চারটি সংগীত-যন্ত্রের ছবি দেখালেন এবং সেগুলি কোন ভিন্ন ভিন্ন সাংগীতিক পরিপ্রেক্ষিতে ব্যবহৃত হয়, তা নিয়ে আলোচনা করতে বললেন। এই কাজটি নীচের কোন জ্ঞানাত্মক দক্ষতার (cognitive skill) সঙ্গে সাযুজ্যপূর্ণ?
(1)বিশ্লেষণ করার (Analyzing)
(2) রচনা বা নির্মাণ করার (Composing)
(3) যুক্তিযুক্ত করার (Reasoning)
(4) কল্পনা করার (Imagining)
133. একভাষী (monolingual) বক্তারা যখন একই বিষয়ে কথা বলতে গিয়ে আনুষ্ঠানিক থেকে ঘরোয়া ভাষাভঙ্গির দিকে সরে আসে, তখন আসলে তারা কীসের সঙ্গে যুক্ত হয়ে যায়?
(1) কোড-মিশ্রণ
(2) সংকেত-বদল বা কোড-সুইচিং
(3) উপভাষা (Dialects)
(4) সমাজভাষাবিজ্ঞান (Sociolinguistics)
134. শিশুরা কোন ভাষারূপটির উপর ভিত্তি করে তাদের নিজেদের গোষ্ঠী বা সম্প্রদায়ের দু অন্যান্যদের সঙ্গে ঘরোয়া কথাবার্তা, বন্ধুত্ব এবং ট সম্পর্কে যুক্ত হয়?
(1) অন্তর্ভুক্তিকরণ (Accommodation)
(2)আত্তীকরণ (Assimilation)
(3)ভাষা সামাজিকীকরণ (Language socialization)
(4) সংস্কৃতিকরণ (Enculturation)
135. শব্দভাণ্ডার ব্যবহারের ক্ষেত্রে শিক্ষার্থীদের পথ দেখায় -
শব্দগত উপাদানগুলিকে অর্থবহ এবং সংযোগমূলক অভিব্যক্তির সঙ্গে যুক্ত করার
শ্রুতিগত ইনপুটগুলিকে মৌখিক ইনপুটে পুণরুচ্চারিত করার
উচ্চতর শ্রেনিগুলিতে আনুষ্ঠানিক রচনা লিখনের খসড়া নির্মাণ করার
আনুষ্ঠানিক পরিস্থিতিতে অধিকতর নিখুঁত ভাবে ও আত্মবিশ্বাসের সঙ্গে কথা বলার
1. CURRICULUM : 👉 CLICK HERE
2.INCLUSIVE EDUCATION 👉 CLICK HERE
3.GROSS MOTOR AND FINE MOTOR DEVELOPMENT 👉 CLICK HERE
4. GROWTH AND DEVELOPMENT 👉 CLICK HERE
5. CTET SYLLBUS 👉 CLICK HERE
6. RRB TGT UNIT 1 PHILOSOPHICAL EDUCATION👉 CLICK HERE
7. CDP 30 QUESTION SERIES PART 1 👉 CLICK HERE
8. CDP 30 QUESTION SERIES PART 2 👉 CLICK HERE
10. SST 2023 AUGUST PAPER👉 CLICK HERE
0 Comments