Ad Code

Ticker

7/recent/ticker-posts

ভারতের অন্তর্বাহিনী নদীঃ লুনি নদী


 ভারতের অন্তর্বাহিনী লুনি নদী

লুনি নদী ( Luni River) হল ভারতের পশ্চিম এর রাজ্য রাজস্থান ও গুজরাট এর মধ্য দিয়ে প্রবাহিত একটি অন্তর্বাহিনী নদী । এই নদীটি থর মরুভূমির পূর্ব অংশ দিয়ে বয়ে গেছে । লুনি নদী আজমীরের নিকট আরাবল্লী পর্বতমালার পুষ্কর উপত্যকা থেকে উৎপন্ন হয়েছে । এই অংশের নাম সাগরমতি এবং পুষ্কর হ্রদ থেকে উৎপন্ন নদী , সরস্বতী সাগরমতি নদীর সাথে মিলিত হবার পর এটি লুনি নদী নামেই অভিহিত হয়েছে । এই নদীটি পরবর্তী সময়ে কচ্ছ রনে পতিত হয়েছে । যার দৈর্ঘ্য ৪৫৯ কিলোমিটার ।সংস্কৃত ভাষায় এই নদীটিকে লবনবতী বলা হয় । কারন এই নদীর জল লবনাক্ত । তবে লবনবতী থেকে এই নদীর নাম লুনি হয়েছে । লুনি নদীর অববাহিকার মোট আয়তন ৩৭,৩৬৩ বর্গকিমি । এই নদীটি রাজস্থানের আজমীর , বারমের , জলরি , যোধপুর , নাগাত্তর , পালি , সিরহি জেলা ও গুজরাট এর বানাসকান্হা, পাঠান জেলার মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে এবং শেষে কচ্ছ রনে পতিত হয়েছে । নদীটিতে বর্ষার সময় জল থাকলেও অন্য সময়ে নদীটি জলশূণ্য হয়ে পড়ে । নদীটিতে বর্ষার মরশুমে প্রায়ই বন্যা দেখা দেয় । এমনই 2006 ও 2016 সালে ভয়াবহ বন্যা হয়েছিল । 


অন্তর্বাহিনী নদী :-  যে সমস্ত নদী দেশের অভ্যন্তরের কোন উচ্চভূমি থেকে উৎপন্ন হয়ে দেশের সীমানা অতিক্রম না করে দেশের অভ্যন্তরস্থ কোন জলাধারের সাথে মিলিত হয় বা স্থলভাগের মধ্যেই যাদের গতিপথ শেষ হয়ে যায় ; তাদের অন্তর্বাহিনী নদী বলা হয় ।

উদাহরন :- লুনি , ঘাঘর , রূপনগর , মেধা ইত্যাদি হল ভারতের কয়েকটি উল্লেখযোগ্য অন্তর্বাহিনী নদী । এদের মধ্যে মেধা ও রূপনগর আরাবল্লী পর্বতমালা থেকে উৎপন্ন হয়ে সম্বর হ্রদে পড়েছে । লুনি নদী আজমীরের কাছে আনাসাগর হ্রদ থেকে উৎপন্ন হয়ে কচ্ছের রনে পড়েছে ।

উপনদী :- জোজরী একমাত্র উপনদী যা লুনি নদীর ডানতীরে মিশে গেছে এবং বামদিক থেকে সাগি নদী এসে মিলিত হয়েছে ।

শাখানদী :- জাওয়াই , গুহিয়া , বান্দি প্রভৃতি লুনির প্রধান শাখানদী ।



বাঁধ এবং সেচ :- লুনি নদীর বাঁধগুলি হল -- সিপু বাঁধ , দান্তিওয়াদি বাঁধ , যশবন্ত সাগর বাঁধ যা মহারাজ জসবন্ত সিং ১৮৯২ সালে নির্মাণ করে । এটি ভারতের বৃহত্তম কৃত্রিম হ্রদ । এছাড়াও লুনি নদীর উপরে দুটি বড়ো সেচ প্রকল্প গড়ে উঠেছে ।যথা :- সরদার সমন্ড এবং জাওয়াই বাঁধ । 


লুনি নদীর গুরুত্বপূর্ন বৈশিষ্ট্যগুলি হল :- 

¤ লুনি অন্যতম প্রধান নদী যা ভারতের পশ্চিমাঞ্চল অর্থাৎ রাজস্থানে প্রবাহিত হয়েছে ।


¤ এটি একটি আন্তঃরাষ্ট্রীয় নদী যা রাজস্থান এবং গুজরাট রাজ্য গুলির মধ্য দিয়ে প্রবাহিত ।


¤ লুনি নদী রাজস্থানের আজমীর জেলার নিকটবর্তী আরাবল্লী পরিসীমা থেকে উদ্ভূত ।


¤ নদীটির মোহনা হল কচ্ছের রন 


¤ এই নদীটির দৈর্ঘ্য ৪৫৯ কিমি এবং এর অববাহিকার আয়তন ৩৭,৩৬৩ বর্গকিলোমিটার ।


¤ এই নদীর প্রধান শাখানদী হল :- জাওয়াই , সুকরি , বান্দি প্রভৃতি ।


¤ লুনি নদীর তীরে অবস্থিত শহরগুলি হল :- আজমীর , যোধপুর , পাঠান , বানাস কান্থা ইত্যাদি ।

লেখকঃ প্রসাদ সাঁতরা 

জিওগ্রাফিয়া 

-----------------------------------------------------------------------------------------------------------------------------


Reactions

Post a Comment

0 Comments

Ad Code