Ad Code

Ticker

7/recent/ticker-posts

SIKKIM FLASH FLOODS AND GLACIER LAKE OUTBURST FLOODS

SIKKIM FLASH FLOODS AND GLACIER LAKE OUTBURST FLOODS




GOLF কী? 

লোনাক হ্রদের মত হিমবাহের হ্রদ, বড় বড় জলরাশি হিমবাহ গলে জমি ক্ষয় করে তার মধ্যে সেই হিমবাহের গলে যাওয়া জলে তৈরি হয়। এগুলি বড় আকারের হয়। সঙ্গে অত্যন্ত বিপজ্জনকও হয়ে থাকে। কারণ হিমবাহের হ্রদগুলি বেশিরভাগই শিলার ধ্বংসাবশেষ এবং তার পলি দিয়ে তৈরি হয়। তার চারপাশের সীমানা ভেঙে গেলে, পাহাড়ের পাশ দিয়ে প্রচুর পরিমাণে জল নেমে আসে, যা নিম্নধারার এলাকায় বন্যার কারণ হতে পারে। একে হিমবাহী হ্রদ আউটবার্স্ট ফ্লাড বা হিমবাহী হ্রদ ভাঙা বন্যা অথবা জিএলওএফ বলে।


কীভাবে দক্ষিণ লোনাক হ্রদ সংবেদনশীল হয়ে উঠল?

বিশ্বজুড়ে ক্রমবর্ধমান তাপমাত্রার সঙ্গেই সিকিম হিমালয়ের হিমবাহগুলি দ্রুত গলছে। অনেক হিমবাহ হ্রদের জন্ম দিচ্ছে এবং এই অঞ্চলে তাতে জলের পরিমাণ বাড়ছে। সিকিম স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি অনুসারে, সিকিম হিমালয়ে বর্তমানে ৩০০টিরও বেশি হিমবাহী হ্রদ রয়েছে। মঙ্গাবেয়ের ২০২০ সালের রিপোর্টে জানানো হয়েছে যে, এর মধ্যে ১০টি হ্রদ বন্যার জন্য ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত। তার মধ্যে একটি হল দক্ষিণ লোনাক হ্রদ। হিমবাহের এই হ্রদটি এখন বছরের পর বছর ধরে সরকারি কর্তৃপক্ষের পর্যবেক্ষণে রয়েছে। সিকিম বন ও পরিবেশ বিভাগের রিপোর্টে দেখা গেছে যে গত পাঁচ দশকে হ্রদের আয়তন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।


সিকিম ভূতত্ত্ব এবং ভূমিরূপবিদ্যা 

পূর্ব জেলা হল পূর্ব হিমালয়ের একটি অংশ এই জেলার সম্মুখীন পাঁচটি ভূতাত্ত্বিক একক হল কাঞ্চনজঙ্ঘা নিস, দার্জিলিং নিস, চুংথাং স্কিস্ট এবং গিনিস, লিংটসে গ্রানাইট গনিস এবং ডালিং গ্রুপ অফ রক।

পূর্ব জেলায় মোট ভৌগলিক এলাকার (964 বর্গ কিমি) মধ্যে 679 বর্গ কিমি এলাকা বন দ্বারা আচ্ছাদিত যা মোট ভৌগলিক এলাকার 71.17%। পূর্ব জেলার প্রধান নিষ্কাশন ব্যবস্থা হল তিস্তা, রংপো ছু এবং দিক ছু।

সিকিম হিমালয়ের তিস্তা অববাহিকা উচ্চ-উচ্চতা হিমবাহযুক্ত অঞ্চলে অসংখ্য হিমবাহী হ্রদের হোস্ট করে, যার মধ্যে অন্যতম বৃহত্তম এবং দ্রুত বর্ধনশীল দক্ষিণ লোনাক হ্রদ রয়েছে।

হায়দরাবাদ-ভিত্তিক ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টার (NRSC) অনুসারে সিকিমে 733টি হিমবাহী হ্রদ রয়েছে, যার মধ্যে 288টি 5,000 মিটার উচ্চতায় অবস্থিত। দক্ষিণ লোনাক হ্রদটি সমুদ্রপৃষ্ঠ থেকে 5,200 মিটার (17,100 ফুট) উপরে অবস্থিত। লোনাক হিমবাহ গলে যাওয়ার কারণে এটি তৈরি হয়েছে।


পুরানো গবেষণায় সিকিমে হ্রদ ফেটে যাওয়ার  বিষয়ে সতর্ক করা হয়েছে

গবেষকদের একটি আন্তর্জাতিক দলের একটি সমীক্ষা দুই বছর আগে সতর্ক করে দিয়েছিল যে সিকিমের দক্ষিণ লোনাক হ্রদ ভবিষ্যতে ফেটে যেতে পারে এবং নিম্নধারার অঞ্চলে উল্লেখযোগ্যভাবে প্রভাব ফেলতে পারে।

জিওমরফোলজি জার্নালে প্রকাশিত 2021 সালের সমীক্ষা হাইলাইট করেছে যে দক্ষিণ লোনাক হ্রদ হিমবাহের পশ্চাদপসরণজনিত কারণে গত কয়েক দশকে উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে, যার ফলে হিমবাহী হ্রদ আউটবার্স্ট বন্যার (GLOF) সম্ভাবনা বেড়েছে।

GLOFs ঘটে যখন হিমবাহ গলিয়ে তৈরি হ্রদগুলি হঠাৎ উন্মুক্ত হয়ে যায়। এটি বিভিন্ন কারণে ঘটতে পারে, যেমন হ্রদে অত্যধিক জল জমে।

উত্তর সিকিমে একটি হ্রদ বিস্ফোরণের ফলে সৃষ্ট আকস্মিক বন্যায় কমপক্ষে 14 জন নিহত এবং 104 জন নিখোঁজ হয়েছেন। সিকিম স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (এসএসডিএমএ) জানিয়েছে, বুধবার ভোরে দুর্যোগের পর থেকে 2,011 জনকে উদ্ধার করা হয়েছে। উদ্ধার তৎপরতা চলছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বুধবার রাতে পরিস্থিতির পর্যালোচনা করেছেন, মুখ্যমন্ত্রীকে সম্ভাব্য সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন।


নিখোঁজদের মধ্যে 22 সেনা সৈন্য রয়েছে - একজনকে বুধবার রাতে উদ্ধার করা হয়েছে। প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত হয়েছে ২০ হাজারের বেশি মানুষ। রাজ্যের বিভিন্ন জায়গায় ৩,০০০ এরও বেশি পর্যটক আটকে পড়ার আশঙ্কা করা হচ্ছে। চুংথাংয়ের তিস্তা পর্যায় 3 বাঁধে কাজ করা প্রায় 12-14 জন শ্রমিক এখনও বাঁধের টানেলে আটকা পড়েছেন।

Reactions

Post a Comment

0 Comments

Ad Code