Ad Code

Ticker

7/recent/ticker-posts

নাতিশীতোষ্ণ ঘূর্ণবাত বা মধ্য- অক্ষাংশীয় ঘূর্ণবাতের সংজ্ঞা , বৈশিষ্ট , গঠন বর্ণনা কর । ( Mid –Latitude or Extratropical Cyclone)

 


নাতিশীতোষ্ণ ঘূর্ণবাত বা মধ্য- অক্ষাংশীয় ঘূর্ণবাতের সংজ্ঞা , বৈশিষ্ট , গঠন বর্ণনা কর । ( Mid –Latitude or Extratropical Cyclone)

নাতিশীতোষ্ণ ঘূর্ণবাত বা মধ্য- অক্ষাংশীয় ঘূর্ণবাত:

সংজ্ঞাঃ ক্রান্তীয় অঞ্চল থেকে আগত উষ্ণ ও আর্দ্র পশ্চিমা বায়ু এবং মেরু অঞ্চল থেকে আগত শীতল বায়ুর পরস্পর মুখোমুখি এসে মিলিত হয়ে এক বায়ুপ্রাচীরের সৃষ্টি করে যার ফলে উষ্ণ ও আর্দ্র বায়ু উপরে উঠে ঝড় – বৃষ্টি ঘটায় তাকে নাতিশীতোষ্ণ ঘূর্ণবাত বলে। মধ্য- অক্ষাংশে সংঘটিত হয় বলে একে মধ্য- অক্ষাংশীয় ঘূর্ণবাত বলে।

অবস্থানঃ  নিরক্ষরেখার দুই পাশে ৩০ থেকে ৬৫ ডিগ্রি অক্ষাংশের মধ্যে সংঘটিত  হয় ।

বৈশিষ্টঃ  

১) মধ্য- অক্ষাংশীয় ঘূর্ণবাত কতগুলি এককেন্দ্রিক সমচাপ রেখাদ্বারা পরিবেষ্টিত যার কেন্দ্রে নিম্নচাপ ও বাইরে উচ্চচাপের মধ্যে পার্থক্য থাকে ১০ থেকে ২০ মিলিবার ।

২) কোরিওলিস বলের প্রভাবে উত্তর গোলার্ধে বামদিকে এবং দক্ষিণ গোলার্ধে ডানদিকে বেঁকে প্রবাহিত হয়।

৩) এর ব্যাস থেকে ২০০-৩০০ কিমি।

৪) জিওট্রপিক বায়ুপ্রবাহের মত এই পশ্চিমা বায়ু পশ্চিম থেকে পুর্ব দিকে প্রবাহিত হয়।

৫) এই বায়ুর গতিবেগ ঘণ্টায় প্রায় ৩০-৫০ কিমি হয়ে থাকে।

৬) এই বায়ু প্রবাহ সীমান্ত গঠন করে। সম্পুর্ন ভিন্নধর্মী বায়ুর মিলনস্থলে যে রেখা দ্বারা বিভাজন করা হয় একে সীমান্ত বলে।

৭) এই ঘূর্ণবাত অঞ্চলে ব্যারক্লিনিক অবস্থার সৃষ্টি হয় অর্থাৎ  দুই বিপরীত ধর্মী বায়ুর মিলনস্থলে যখন বায়ুর গড় উষ্ণতা সমান থেকে এবং বায়ুতরঙ্গ অস্থির থাকে।

 

 নাতিশীতোষ্ণ ঘূর্ণবাত বা মধ্য- অক্ষাংশীয় ঘূর্ণবাতের গঠন বর্ণনা কর

প্রথম বিশ্বযুদ্ধের শেষভাগে আবহবিজ্ঞানী জে.বার্কনেস ( J.Bjerkness) উত্তর – ইউরোপে নাতিশীতোষ্ণ ঘূর্ণবাতের গঠন বিশ্লষণের সময় দেখেন যে উষ্ণতা , আর্দ্রতা এবং আবহাওয়া সর্বদা অস্থির ও বিচ্ছিন্ন। তিনি আরও লক্ষ্য করেন যে দুই ভিন্নধর্মী বায়ুর মধ্যে একটি উপক্রান্তীয় অঞ্চল থেকে আগত উষ্ণ ও আর্দ্র বায়ু এবং মেরু অঞ্চল থেকে আগত শীতল ও শুষ্ক বায়ু মিলনস্থলে সৃষ্টি হচ্ছে  সুতরাং এর  উপর নির্ভর করে তিনি এক মডেল প্রস্তুত করেন যাকে তিনি ছয়টি (৬ টি ) পর্যায়ের মধ্যে দিয়ে বর্ননা করেছেন সেগুল হলঃ



প্রথম পর্যায়ঃ উপক্রান্তীয় অঞ্চল থেকে আগত উষ্ণ ও আর্দ্র বায়ু এবং মেরু অঞ্চল থেকে আগত শীতল ও শুষ্ক বায়ু পরস্পরের বিপরীতদিকে অবস্থান করে এবং পরস্পরের সমান্তরালে প্রবাহিত হয়। উত্তরে অবস্থান করে মেরু অঞ্চল থেকে আগত শীতল ও শুষ্ক বায়ু যা উত্তর – পুর্ব দিক থেকে দক্ষিণ- পশ্চিম দিকে প্রবাহিত হয় এবং দক্ষিণে অবস্থান করে উপক্রান্তীয় অঞ্চল থেকে আগত উষ্ণ ও আর্দ্র বায়ু যা দক্ষিণপশ্চিম দিক থেকে উত্তর পুর্ব দিকে প্রবাহিত হয়। এখানে সীমান্তে তরঙ্গের সৃষ্টি হয়।

দ্বিতীয় পর্যায়ঃ উষ্ণ বায়ু হালকা হওয়ার জন্য শীতল ভারী বায়ু উষ্ণ বায়ুকে উপরের দিকে ঠেলে দেয়। ফলে সীমান্ত অঞ্চলে অস্থিরতার সৃষ্টি হয়। উষ্ণ হালকা বায়ু উপরে শীতল বায়ুপুঞ্জে প্রবেশ করে উত্তল আকৃতি হয় এবং শীতল বায়ু পিছন থেকে ধাক্কা দেওয়ার ফলে অবতল আকৃতি হয়।

তৃতীয় পর্যায়ঃ উষ্ণ বায়ুর সামনে উষ্ণ সীমান্ত থাকায় সীমান্তে অস্থিরতা বৃদ্ধি পায়। শীতল সীমান্ত অর্থাৎ শীতল বায়ু নীচে থেকে ঠেলে উপরে তুলতে থাকায়  তরঙ্গের বাঁক বেড়ে তীক্ষ্ণ আকারের হয়।

চতুর্থ পর্যায়ঃ উষ্ণ বায়ু শীতল বায়ুর উপরে তির্যক ভাবে অবস্থান করে যার ফলে ঘনীভূত হয়ে প্রচুর বৃষ্টিপাত হয়। এই পর্যায়ে অবরুদ্ধ সীমান্তের সৃষ্টি হয়। ঘূর্ণবাতের এই পর্যায়ে একটানা কয়েকদিন ঘরে বৃষ্টি হয় ।

পঞ্চম পর্যায়ঃ ঘূর্ণবাতের শক্তি  ক্রমশ হ্রাস পেতে থাকে এবং উষ্ণ বায়ু শীতল বায়ু দ্বারা বেষ্টিত হয়।

ষষ্ঠ পর্যায়ঃ এই পর্যায়ে ঘূর্ণবাতের অবসান ঘটে। সীমান্তের বক্রতা কমে গিয়ে উষ্ণ ও শীতল বায়ু আবার প্রথম অবস্থায় ফিরে আসে এবং পরস্পরের বিপরীতে প্রবাহিত হয়।

-------------------------------/--------------- সায়ন্তনী সিং

জিওগ্রাফিয়া


 আরও পড়ুন

ত্রিকোশীয় সংবহন মডেল (Tricellular Circulation Model)

উচ্চমাধ্যমিক ২০২১ এর ভূগোল সাজেশন// WB HS GEOGRAPHY SUGGESTION 2021 ( ECONOMIC GEOGRAPHY PART) 

 উচ্চমাধ্যমিক ২০২১ এর ভূগোল সাজেশন// WB HS GEOGRAPHY SUGGESTION 2021

জেট স্ট্রীম: সংজ্ঞা ও বৈশিষ্ট্য//উচ্চমাধ্যমিক ভূগোল ( WB HS GEOGRAPHY) পঞ্চম অধ্যায়ঃবায়ুমণ্ডলীয় গোলযোগ //পার্ট ০২ 

উচ্চমাধ্যমিক ভূগোল ( WB HS GEOGRAPHY) পঞ্চম অধ্যায়ঃবায়ুমণ্ডলীয় গোলযোগ পার্ট ১ 

Reactions

Post a Comment

0 Comments

Ad Code