Ad Code

Ticker

7/recent/ticker-posts

উচ্চমাধ্যমিক ভূগোলের ২১ টি সঠিক উত্তর নির্বাচনের প্রশ্ন উত্তর// প্রশ্নমান ১// টার্গেট ২০২৪// Multiple choice question of class 12 wbhse// target 2024// part 14 // #14

    উচ্চমাধ্যমিক ভূগোলের ২১ টি সঠিক উত্তর নির্বাচনের প্রশ্ন উত্তর// প্রশ্নমান ১// টার্গেট ২০২৪// Multiple choice question of class 12 wbhse// target 2024// part  14  // #14



1. প্রতিটি প্রশ্নের বিকল্প উত্তরগুলির মধ্যে থেকে সঠিক উত্তরটি বেছে নিয়ে ডানদিকে নীচে প্রদত্ত বাক্সে লেখো :1×21-21

(i) ভূ-অভ্যন্তর থেকে কিছু সময় অন্তর বাষ্পসহ গরম জলের উৎক্ষেপনকে বলে- (a)ভাকুসিয়ান প্রস্রবন (b) গিজার প্রস্রবন (c) ডাইক প্রস্রবন (d) উষ্ণপ্রস্রবন। 

(ii) অবরোহন প্রক্রিয়ার ফলে সৃষ্ট একটি ভূমিরূপ হলো— (a) ক্ষয়জাত পর্বত (b) আগ্নেয় পর্বত (c) প্লাবন ভূমি (d) বাজাদা।

 (iii) সামুদ্রিক সঞ্চয়ের ফলে সৃষ্ট বাঁধের একাংশ যদি সমুদ্রে প্রক্ষিপ্ত হয় এবং অন্যপ্রান্ত স্থলভাগের সঙ্গে যুক্ত থাকে, তাকে বলে- (a) অগ্রভূমি (b) লেগুন (c) স্পিট (d) টম্বোলো।

(iv) নদীর পুনর্যৌবন লাভের ফলে গঠিত হয় না, এমন একটি ভূমিরূপ হলো- (a) উপত্যকার মধ্যে উপত্যকা (b) মোনাডনক (c) নিকবিন্দু (d) নদীমঞ্চ। 

(v) মস্তকক্ষয় দ্বারা যে নদীর দৈর্ঘ্য বৃদ্ধি পায়, তা হলো- (a) বিপরা নদী (b) পরবর্তী নদী (c) অনুগামী নদী (d) পূনর্ভবা নদী।

(vi) মৃত্তিকা পরিলেখের 'A' স্তর থেকে 'B' স্তরে পদার্থের অপসারন পদ্ধতিকে বলে- (a) হিউমিফিকেশান (b) স্যালিনাইজেশান (c) ইলুভিয়েশান (d) এলুভিয়েশান। 

(vii) চারনোজেম মৃত্তিকা দেখা যায়- (a) ক্রান্তীয় অঞ্চলে (b) উপক্রান্তীয় অঞ্চলে (c) মরু অঞ্চলে (d) নাতিনীতোষ্ণ অঞ্চলে।

(viii) দক্ষিণ চীন সাগরে উদ্ভুত ঘূর্ণবাতকে বলা হয়- (a) টাইফুন (b) টর্নেডো (c) হ্যারিকেন (d) উইলি উইলি।

(ix) ‘ওজোন স্তর' ধ্বংসের জন্য প্রধানত যে গ্যাস দ্বায়ী তা হলো- (a) কার্বনডাই অক্সাইড (b) ক্লোরোফ্লুরো কার্বন (c) সালফার-ডাই-অক্সাইড (d) মিথেন। 

(x) একটি মনুষ্য সৃষ্ট বিপর্যয় হলো- (a) সুনামী (b) খরা (c) ভূপাল গ্যাস বিপর্যয় (d) ধস।

(xi) জেট বায়ুপ্রবাহ দেখা যায়- (a) ঊর্ধ্ব ট্রপোস্ফিয়ারে (b) ঊর্ধ্ব ষ্ট্যাটোস্ফিয়ারে (c) ঊর্ধ্ব মেসোস্ফিয়ারে (d) স্ট্র্যাটোপজে।

(xii) ভারতের জৈব বৈচিত্রের উষ্ণবিন্দু বলে পরিচিত হয়— (a) পশ্চিমঘাট পর্বতের ক্রান্তীয় বৃষ্টি অরণ্য (b) গাঙ্গেয় সমভূমি (c) ছোটোনাগপুর মালভূমি (d) থর মরুভূমি। 

(xiii) শুষ্ক কৃষি যে সকল অঞ্চলে প্রচলিত সেখানে সর্বাধিক বৃষ্টিপাতের পরিমাণ - (a) 25 সেমি (b) 50 সেমি (c) 75 সেমি (d) 100 সেমি।

(xiv) শ্রীলঙ্কার যে ফসলটি ‘লিভিং ফার্মেসি' নামে পরিচিত, তা হলো— (a) সয়াবিন (b) কফিবীজ (c) ডাব (d) সূর্যমুখী।

(xv) ওজন হ্রাসকারী কাঁচামালে দ্রব্যসূচক হলো— (a) <1 (b) >1 (c) 1 (d) 01

(xvi) কার্পাস বয়ন শিল্প গড়ে ওঠার উপযুক্ত স্থান হলো- (a) কার্পাস উৎপাদন অঞ্চলের কাছে (b) বাজারের কাছে (c) নদীধারে (d) বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের কাছে। 

(xvii) সোনালী পোশাকের কর্মীরা যে কাজে নিযুক্ত, তা হলো— (a) কৃষিকাজ (b) শিল্পকর্ম (c) পরিবহন (d) পরিসেবা। 

(xviii) পর্যটন যে প্রকার অর্থনৈতিক ক্ষেত্রের অন্তর্গত তা হলো— (a) প্রাথমিক ক্ষেত্র (b) দ্বিতীয় ক্ষেত্র (c) তৃতীয় ক্ষেত্র (d) চতুর্থ ক্ষেত্র। 

(xix) 2011 খ্রীস্টাব্দের জনগণনা অনুসারে ভারতের সর্বাধিক জনবহুল রাজ্যটি হলো- (a) পশ্চিমবঙ্গ (b) বিহার (c) উত্তর প্রদেশ (d) মহারাষ্ট্র।

(xx) দুটি রাস্তা যেখানে সমকোণে মিলিত হয়, সেখানে যে ধরনের বসতি গড়ে ওঠ, তা হলো— (a) ‘L’ আকৃতির (b) ‘Y’ আকৃতির (c) ‘Z’ আকৃতির (d) ‘N’ আকৃতির। 

(xxi) অর্থনৈতিক উন্নয়নের একটি প্রধান সূচক হলো— (a) সাক্ষরতার হার (b) মোট আভ্যন্তরীণ উৎপাদন (c) প্রত্যাশিত আয়ুকাল (d) ক্রয়ক্ষমতার সমতা।

Reactions

Post a Comment

0 Comments

Ad Code