Ad Code

Ticker

7/recent/ticker-posts

ম্যানগ্রোভ অরন্য কাকে বলে// বৈশিষ্ট্য// উচ্চমাধ্যমিক ভূগোল// ২০২৪// Mangrove : definition// characteristic

 ম্যানগ্রোভ অরন্য কাকে বলে// বৈশিষ্ট্য// উচ্চমাধ্যমিক ভূগোল// ২০২৪// Mangrove : definition// characteristic 




সংজ্ঞাঃ 

সমুদ্র উপকূল সংলগ্ন বদ্বীপ অঞ্চলের লোনা মাটিতে এক বিশেষ ধরনের শ্বাসমূল ও ঠেসমূল বিশিষ্ট চির সবুজ (সুন্দরী, গরান, গেঁওয়া, হোগলা, হেতাল, পিটুলি, গোলপাতা, ক্যাওড়া, ছাতিম, কেয়া, বনতুলসী প্রভৃতি) বৃক্ষের অরণ্য দেখা যায়, একেই ম্যানগ্রোভ অরণ্য বলা হয়। গঙ্গা বদ্বীপের দক্ষিণভাগে অবস্থিত সুন্দরবন একটি ম্যানগ্রোভ অরণ্যের উদাহরণ। সমুদ্র উপকূলবর্তী এলাকার কর্দমাক্ত ও লবণাক্ত মাটিতে এই গাছ জন্মায়।

অভিযোজনগত বৈশিষ্ট্যগুলি হল --

১) মাটি লবণাক্ত থাকায় সুন্দরী গাছের মূল মাটির গভীরে প্রবেশ করে না, মূল মাটির অল্প নীচে বিস্তৃত থাকে।
২) মাটি কর্দমাক্ত ও রন্ধ্রবিহীন হওয়ায় ওই মাটিতে অক্সিজেন সরবরাহ খুব কম।
৩) মাটিতে প্রচুর পরিমাণে অজৈব লবণ দ্রবীভুত অবস্থায় থাকে, তাই উদ্ভিদের কিছু শাখা-মূল অভিকর্ষের বিপরীত দিকে ধাবিত হয়ে মাটির উপরে উঠে আসে । 
৪) মূলের উপরিভাগে অসংখ্য সূক্ষ্ম শ্বাসছিদ্র বা 'নিউম্যাটোফোর' থাকে, এই ছিদ্রের মাধ্যমে মূলগুলি বায়ুমন্ডল থেকে অক্সিজেন শোষণ করে। এরকম মূলকে শ্বাসমূল বলে। 
৫) কর্দমাক্ত নরম মৃত্তিকায় জন্মানো উদ্ভিদ যাতে দাঁড়িয়ে থাকতে পারে সেজন্য গাছের ঠেসমূল থাকে। ঠেসমূল উদ্ভিদের মূলকাণ্ড থেকে বেরিয়ে মাটিতে নেমে আসে।
৬) সুন্দরী গাছ খর্বাকার এবং গম্বুজাকার, কান্ড সাধারণত দৃঢ় এবং শাখাপ্রশাখাযুক্ত। এদের কান্ডে যান্ত্রিক কলা ও সংবহন কলা সুগঠিত।
৭) কান্ডের ত্বকে পুরু কিউটিকল থাকে। ত্বক অনেক সময় মোমযুক্ত পদার্থ দ্বারা আবৃত থাকে।
৮) সুন্দরবনের কতগুলো উদ্ভিদ যেমন, গরান, গর্জন প্রভৃতির বীজ-এর অঙ্কুরোদগম হয় ফলের মধ্যেই। ফল ফেটে জলসিক্ত মাটিতে ছড়িয়ে পড়ে। এইজন্য একে জরায়ুজ অঙ্কুরোদগম বলে। 



Reactions

Post a Comment

0 Comments

Ad Code