Ad Code

Ticker

7/recent/ticker-posts

FACTORS AFFECTING THE SOIL STRUCTURE //মাটির গঠনের নিয়ন্ত্রক গুলি আলোচনা কর

FACTORS AFFECTING THE SOIL STRUCTURE //মাটির গঠনের নিয়ন্ত্রক গুলি আলোচনা কর 



মাটির গঠন প্রধানত নীচের কারণগুলি দ্বারা প্রভাবিত হয়। যথা :

(১) মাটির ব্যবস্থাপন পদ্ধতি (System of soil management) : 

মাটিতে উপযুক্ত রস (moisture) থাকা অবস্থায় কর্ষণ করলে মাটির গঠন দানাদার ও ছিদ্রযুক্ত হয়। তার ফলে মাটিতে জল ও বায়ু চলাচল ভালো হয় এবং উদ্ভিদমূল সহজে মাটিতে প্রবেশ করে খাদ্য সংগ্রহ করতে পারে। উপযুক্ত শস্য পর্যায় অবলম্বন করলে মাটিকে পুঞ্জীভূত অবস্থায় (Aggregation) রাখার ব্যবস্থা করা যায়।

(২) মাটির জীবের সক্রিয়তা ( Activities of Soil organisms) : 

কেঁচো, পিঁপড়ে, ঘুরঘুরে প্রভৃতি মাটি খননকারী জীব মাটিতে গর্ত করার ফলে ও কেঁচোর মল মাটির সঙ্গে সহজে মেশার ফলে মাটির গঠনের পরিবর্তন হয়। তা ছাড়া ছত্রাক, ব্যাকটেরিয়া প্রভৃতি মাটিতে বেশি সংখ্যক থাকলে মাটির গঠন উন্নত হয়।


(৩) শোষিত ধন-বিদ্যুৎযুক্ত আয়নকণিকা (Absorbed Cations) : 

মাটিতে যদি ধনাত্মক বিদ্যুৎযুক্ত আয়নকণিকার মধ্যে সোডিয়াম ও পটাশিয়াম বেশি থাকে, তাহলে মাটির কণাগুলি সমষ্টিগত ভাবে না থেকে বিক্ষিপ্ত (Dispersed) অবস্থায় থাকে। কিন্তু মাটিতে হাইড্রোজেন ও ক্যালশিয়াম আয়ন বেশি পরিমাণে থাকলে মাটি খুব ভালোভাবে সমষ্টিগত(Aggregation) অবস্থায় থাকে।

 (৪) মাটির আর্দ্রতার তারতম্য (Variation of soil moisture ) : 

বায়ুপ্রবাহের ফলে মাটি শুকিয়ে গেলে মাটিতে ফাটল দেখা যায় ও মাটি ঢেলা বেঁধে যায়। আবার মাটিতে জল দাঁড়ানো অবস্থায় কর্ষণ করলে মাটির গঠন ভালো হয় না। সেইজন্য মাটির জল নিকাশ ও আর্দ্রতা সংরক্ষণের ব্যবস্থা করা একান্ত দরকার।


(৫) কাদাকণার পরিমাণ ও প্রকার (Quantity and type of clay minerals) : 

কাদাকণা মাটির অন্যান্য কণাকে ধরে রাখে। কেওলিনাইট কাদাকণায় থালার মতো গঠন দেখা যায়। কিন্তু মল্টমরিলোনাইট কাদাকণায় সবদিকেই কণাসমষ্টি (Aggregate) সৃষ্টি হয়।


(৬) জলবায়ু (Climate) : 

মাটির কণাসমষ্টির সৃষ্টি এবং মাটির গঠনের প্রকারের ওপর জলবায়ুর যথেষ্ট প্রভাব আছে। তাপমাত্রা ও বৃষ্টিপাত জলবায়ুর অন্যতম উপাদান। বৃষ্টিপাত বেশি হলে মাটি কণাসমষ্টি (Aggregation) সৃষ্টি বৃদ্ধি পায়। শুকনো অঞ্চলের (Arid region) চেয়ে আধা-শুকনো (Semi-arid region) অঞ্চলে কণাসমষ্টি সৃষ্টির মাত্রা বেশি হয়।


(৭) রাসায়নিক সার প্রয়োগ (Application of fertilizers) :

 রাসায়নিক সার প্রয়োগের ফলে মাটির গঠনের পরিবর্তন হয়। সোডিয়াম নাইট্রেট কণাসমষ্টি সৃষ্টি নষ্ট করে দেয়। কারণ মাটিতে সোডিয়াম আয়ন শোষিত অবস্থায় থাকলে মাটির কণাগুলি বিক্ষিপ্ত অবস্থায় (dispersed) থাকে। অপর দিকে ক্যালশিয়াম অ্যামোনিয়াম নাইট্রেট মাটির সুগঠনে সাহায্য করে।

Reactions

Post a Comment

0 Comments

Ad Code