Ad Code

Ticker

7/recent/ticker-posts

ভৌমজল এবং এর বর্তমান অবস্থা // GROUND WATER AND ITS PRESENT CONDITION

ভৌমজল এবং এর বর্তমান অবস্থা 



সাধারনভাবে মাটির নিচে যে জল পাওয়া যায়, তাকে ভৌমজল বলে। বৃষ্টির জল এবং তুষারগলা জলের যে অংশ ভূপৃষ্ঠের প্রবেশ্য শিলাস্তরের মধ্যে দিয়ে চুইয়ে চুইয়ে ভূ-অভ্যন্তরে প্রবেশ করে এবং ভূ-গর্ভের মধ্যে অপ্রবেশ্য শিলাস্তরের ওপর অবস্থিত প্রবেশ্য শিলাস্তরকে সম্পূর্নরূপে সম্পৃক্ত করে, তাকে ভৌমজল বলে।

ভৌমজলের নিয়ন্ত্রকঃ

জল চুঁইয়ে ভূঅভ্যন্তরে প্রবেশ করলে ভূত্বকের উপপৃষ্ঠীয় অংশ সম্পৃক্ত হয়ে সৃষ্টি হয় ভৌমজলস্তর। এই ভৌমজলস্তরে ভৌমজলের পরিমাণ নির্ধারিত হয় অনুস্রাবণের মাত্রার ওপর। আবার জলের অনুস্রাবণের মাত্রা কতকগুলি নিয়ন্ত্রকের ওপর নির্ভর করে। এগুলি হল নিম্নরূপ---

◆ বৃষ্টিপাতের পরিমাণ ও স্থায়িত্ব:-

বৃষ্টিপাতের পরিমাণ বেশি হলে এবং তা দীর্ঘসময় ধরে স্থায়ী হলে অনুস্রাবণের মাত্রা বৃদ্ধি পায় ও ভূগর্ভে জলের পরিমাণ বৃদ্ধি পায়। বৃষ্টিপাতের পরিমাণ এবং স্থায়িত্ব কম হলে অনুস্রাবণের মাত্রা কমে, ফলে ভৌমজলের সঞ্চয়ও কম হয়।

শুষ্ক অঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ কম এবং অল্প সময় ধরে বৃষ্টিপাত হয়ে থাকে বলে, ওই অঞ্চলে ভৌমজলের সঞ্চয়ও কম হয়।

◆ শিলা বা মাটির সচ্ছিদ্রতা ও প্রবেশ্যতা:-

শিলা বা মৃত্তিকার সচ্ছিদ্রতা ও প্রবেশ‍্যতা ভৌমজল সঞ্চয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সচ্ছিদ্রতার পরিমাণ বেশি ও রন্ধ্রের আয়তন বড় হলে জল সহজে ভূঅভ‍্যন্তরে প্রবেশ করতে পারে। ফলে ভৌমজলের সঞ্চয় বাড়ে। সচ্ছিদ্রতা অধিক হলেও প্রবেশ্যতা কম হলে অর্থাৎ রন্ধ্রের আয়তন অতি ক্ষুদ্র হলে জল শিলা বা মৃত্তিকা রন্ধ্রে প্রবেশ করতে পারে না, ফলে ভৌমজলের সঞ্চয় কম হয়।

◆ ভূমির ঢাল:-

ভূমির ঢাল বেশি হলে জল দ্রুত নিচের দিকে গড়িয়ে যায়। ফলে সেই অংশে জল ভূঅভ‍্যন্তরে বিশেষ প্রবেশ করতে পারে না। তাই ভৌমজলের পরিমাণ কম হয়। ভূমির ঢাল কম হলে জলের পৃষ্ঠপ্রবাহ খুব ধীরগতিতে হয় এবং এই অবস্থায় অনুস্রাবণের মাত্রা বৃদ্ধি পায়, ফলে ভূঅভ্যন্তরে জল প্রবেশ করে ভৌমজলের সঞ্চয়ও অধিক হয়।

◆ প্রবেশ‍্য ও অপ্রবেশ‍্য শিলার উপস্থিতি:-

প্রবেশ্য শিলার নিচে অপ্রবেশ্য শিলা অবস্থান করলে জলের নিম্নগতি বাধাপ্রাপ্ত হয়, ফলে অপ্রবেশ‍্য শিলার ওপর প্রবেশ্য শিলাস্তরে জল সঞ্চিত হয়ে ভৌমজলের পরিমাণ বৃদ্ধি করে।

◆ বাষ্পীভবনের হার:-

বাষ্পীভবনের হার বেশি হলে অনুস্রাবণের মাত্রা কমে। ফলে ভৌমজলের সঞ্চয়ও কমে। বাষ্পীভবনের মাত্রা কমলে অনুস্রাবণের মাত্রা বৃদ্ধি পাওয়ায় ভৌমজলের পরিমাণ বাড়ে।

PRESENT CONDITION OF GROUND WATER 

১. গঙ্গা অববাহিকায় প্রতি বছর ২.৬ সেমি হারে ভৌমজল কমে যাচ্ছে।(According to new report, The ground water has been declining 2.6cm per year in Ganga Basin

২. গঙ্গা বেসিনএর আইকুইফার হলো বিশ্বের অন্যতম বৃহৎ ভৌমজল সঞ্চয় এর হ্রদ(The Ganga Basin’s aquifers are one of the largest reservoirs of groundwater in the world).

৩.রাজস্থান ,দিল্লী, হরিয়ানায় প্রতি বছর ভৌমজল কমে যথাক্রমে 14সেমি,7.5সেমি এবং 7.2 সেমি হারে।(The average storage of Groundwater has been declining sharply 14 cm,7.5cm and 7.2 cm per year respectively)

৪. অন্যদিকে উত্তর প্রদেশ, বিহার এবং পশ্চিম বঙ্গে ভৌমজল কমছে যথাক্রমে ২,১ এবং ০.৬ সেমি হারে। (According to Nature scientific report , The Average declining has been seen in the state of UP, Bihar and WB roughly 2cm,1 cm and 0.6cm respectively.

৫.গঙ্গা বেসিন,সিন্ধু বেসিনের থেকেও ব্রাম্ভপুত্র বেসিন বেশি ক্ষতিগ্রস্ত। 2019 সালের এক সমীক্ষায় দেখা গেছে প্রতি বছর ব্রহ্মপুত্র নদী বেসিনে জলস্তর কমছে ৫ কিউবিক কিমি।(


The Brahmaputra basin, which was not a part of the study, shows more groundwater level reduction than the Ganga and Indus basins, the expert noted.

A 2019 study estimated groundwater depletion of greater than 5 cubic kilometres per year in Assam, which falls under the Brahmaputra basin


Reactions

Post a Comment

0 Comments

Ad Code