Ad Code

Ticker

7/recent/ticker-posts

শিশুর বৃদ্ধি ও বিকাশের সম্পর্ক (Relation between growth and development) /বিকাশের বৈশিষ্ট্যাবলি ও মূলনীতিসমূহ (Characteristics and Principles of Development of Children)

 শিশুর বৃদ্ধি ও বিকাশের সম্পর্ক (Relation between growth and development) /বিকাশের বৈশিষ্ট্যাবলি ও মূলনীতিসমূহ (Characteristics and Principles of Development of Children)



শিশুর বৃদ্ধি ও বিকাশের সম্পর্ক (Relation between growth and development) : শৈশব থেকে পরিণত বয়স অবধি প্রতিটি ব্যক্তির জীবনে বৃদ্ধি ও বিকাশ ঘটে। সাধারণত বৃদ্ধি ও বিকাশ পাশাপাশি ঘটে থাকে। শিশুর দৈহিক বৃদ্ধির সঙ্গে সঙ্গে তার বিকাশও শুরু হয়। বৃদ্ধিই শিশুর বিকাশে সাহায্য করে। কিন্তু সব সময় তা হয় না। কোনো কোনো ক্ষেত্রে বিকাশ ছাড়াই বৃদ্ধি হতে পারে | অনেক সময় দেখা যায়, কোনো শিশু আকার বা আয়তন, উচ্চতা ও ওজনে যথেষ্ট বড়ো হয় অথচ তার জ্ঞানেন্দ্রিয়ের ও দৈহিক কাজকর্মের কোনো উন্নতি বা বিকাশ দেখা যায় না। অনুরূপভাবে, অনেক ক্ষেত্রে দেখা যায়, কোনো শিশুর বিকাশ হয়েছে অথচ বিকাশের তুলনায় বৃদ্ধির হার যথেষ্ট কম। অর্থাৎ কোনো কোনো সময়ে দেখা যায় যে শিশুর বৃদ্ধি হয়েছে অথচ বিকাশ হয়নি, অথবা বিকাশ হয়েছে অথচ বৃদ্ধি আশানুরূপ হয়নি |


সবশেষে বলা যায় যে, বৃদ্ধি ও বিকাশ—এই দুটি প্রক্রিয়ার মধ্যে পার্থক্য যাই হোক না কেন, এরা পরস্পর সম্পর্কযুক্ত ও নির্ভরশীল। মানবশিশুর সামগ্রিক ব্যক্তিত্বের বিকাশে বৃদ্ধি ও বিকাশ—এই দুটি প্রক্রিয়ার ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

বিকাশের বৈশিষ্ট্যাবলি ও মূলনীতিসমূহ (Characteristics and Principles of Development of Children)

[1] মিথস্ক্রিয়ার ফল: বিকাশ হল ক্রিয়া-প্রতিক্রিয়া বা মিথস্ক্রিয়ার ফল। শিশুর সহজাত ক্ষমতা ও তার চারপাশের পরিবেশের সঙ্গে পারস্পরিক ক্রিয়া-প্রতিক্রিয়া বা মিথস্ক্রিয়ার ফলেই শিশুর বিকাশ সম্ভব হয় |

[2] ধারাবাহিকতা : বিকাশের মধ্যে একটি নির্দিষ্ট ধারাবাহিকতা আছে। যদিও প্রত্যেক ব্যক্তির বৃদ্ধি ও বিকাশের হার সমান হয়, তবুও বিকাশ একটি সুবিন্যস্ত অনুক্রম বা ধারাবাহিকতাকে অনুসরণ করে থাকে।

[3] নিরবচ্ছিন্ন প্রক্রিয়া: বিকাশ হল একটি নিরবচ্ছিন্ন প্রক্রিয়া। মানবশিশুর বিকাশ শুরু হয় মাতৃগর্ভে থাকাকালীন অবস্থা থেকে এবং চলতে থাকে মৃত্যুর পূর্ব মুহূর্ত পর্যন্ত। মানবজীবনে বিকাশের মধ্যে কোনো বিরাম বা বিচ্ছেদ নেই। বিকাশ কোনো একটি আকস্মিক ঘটনা নয়।

[4] ব্যক্তিতান্ত্রিক প্রক্রিয়া : বিকাশ হল ব্যক্তিতান্ত্ৰিক প্ৰক্ৰিয়া | প্রত্যেক ব্যক্তি তাদের নিজস্ব বৈশিষ্ট্য অনুযায়ী বিকাশ লাভ করে। প্রতিটি শিশুর দৈহিক, মানসিক, প্রাক্ষোভিক এবং সামাজিক বিকাশের ক্ষেত্রে একটি স্বাতন্ত্র্য লক্ষ করা যায়।

[5] ক্ৰমসমষ্টিমূলক প্রক্রিয়া: বিকাশ ক্রমসমষ্টিমূলক

প্রক্রিয়া। শিশুর কতকগুলি নাটকীয় আকস্মিক পরিবর্তন আমাদের সকলেই দৃষ্টি আকর্ষণ করে। শিশুর বর্তমানের পরিবর্তন বা বিকাশ হল তার পূর্ববর্তী স্তরের বৃদ্ধি ও অভিজ্ঞতার ফলশ্রুতি।

[6] সামগ্রিক থেকে বিশেষের দিকে অগ্রসরতা: বিকাশ সামগ্রিক থেকে বিশেষের দিকে অগ্রসর হয়। 


[7] বিভিন্ন দিকের সঙ্গে সম্পর্ক: বিকাশের বিি বিকগুলি পরস্পর সম্পর্কযুক্ত। প্রথমণিকে শিশুর সামাজিক বিকাশ তার দৈহিক বিকাশের সঙ্গে

[8] লিঙ্গ ভেদে বিষমতা: ছেলেদের এবং মেয়েদের বিকাশের হার সমান নয়। ছেলেদের তুলনায় মেয়েদের পরিপক্বতা আগে আসে।

[9] বিকাশ পরিণয়নের ফল: বিখ্যাত শিশু মনোবিজ্ঞানী আর্নল্ড জোসের মতে, বিকাশের ওপর দৈহিক পরিবর্তনের প্রভাব দেখা যায়। শৈশবকাল থেকে বয়ঃসন্ধিক্ষণ পর্যন্ত ব্যক্তির দৈহিক পরিবর্তন তার জিনের দ্বারাই নিয়ন্ত্রিত হয়। এই স্বতঃস্ফূর্ত পরিবর্তন পরিণমন ঘটায় যা বিকাশ সম্ভব করে তোলে।

[10] নিম্নাভিমুখী প্রক্রিয়া: বিকাশ ওপর থেকে নীচের দিকে ঘটে। অর্থাৎ মস্তিষ্ক, ঘাড়, হাত, পা—এইভাবে ওপর থেকে নীচের দিকে পরপর বিকাশ ঘটে। বিকাশমূলক বিজ্ঞানে একে Cephalocaudal বলে।

[11] কেন্দ্র থেকে পরিধির দিকে ঘটে : বিকাশ কেন্দ্র থেকে পরিধির দিকে ঘটে। শিশু কোনো কিছু ধরার জন্য প্রথম অবস্থায় সমগ্র বাহু ব্যবহার করে। পরে সে হাত এবং আঙুল ব্যবহার করে, একে বলে Boximodigital

[12] উভয় হাত-পা থেকে নির্দিষ্ট হাত-পা (Bilateral থেকে Unilateral): সদ্যোজাত শিশু দুই হাত-পা একইভাবে ব্যবহার করতে পারে। দুই বা আড়াই বছর বয়স থেকে শিশু কোনো একটি হাত-পা অন্যটির তুলনায় বেশি ব্যবহার করে।


এই সমস্ত বৈশিষ্ট্যের পরিপ্রেক্ষিতে বলা যায়, শিশুর বিকাশে অভিজ্ঞতার পরি উপযুক্ত পরিবেশ রচনা করা প্রয়োজন এবং বিকাশগত বৈশিষ্ট্যের প্রতি নজর দিয়ে শিক্ষার পরিকল্পনা স্থির করা উচিত।
Reactions

Post a Comment

0 Comments

Ad Code