Ad Code

Ticker

7/recent/ticker-posts

তাপ বাজেট // অ্যালবেডো কী( Heat Budget //Albedo ) WB10 geography

 তাপ বাজেট // অ্যালবেডো কী( Heat Budget //Albedo ) WB10  geography 



তাপ বাজেট ( Heat Budget ) কাকে বলে ? 

উঃ  যে পরিমাণ আগত সৌরবিকিরণ ক্ষুদ্রতরঙ্গ রূপে পৃথিবী পৃষ্ঠ ও বায়ুমণ্ডলে পৌঁছায় , তা দীর্ঘতরঙ্গ রূপে পুনঃবিকিরিত হয়ে আবার মহাশূন্যে ( space ) ফিরে যায় । এর ফলে পৃথিবীতে উষ্ণতার ভারসাম্য দেখা যায় । একেই পৃথিবীর উষ্ণতার সমতা বা তাপ বাজেট বলে । 

সূর্য থেকে আগত সৌরশক্তির ২০০ কোটি ভাগের মাত্র ১ ভাগ পৃথিবীর দিকে ছুটে আসে। এই ১ ভাগকে যদি ১০০ শতাংশ ধরা হয় তবে এর প্রায় ৩৫ শতাংশ পৃথিবীর বায়ুমণ্ডল ও ভূপৃষ্ঠকে উত্তপ্ত না করে মহাশূন্যে ফিরে যায়। একে অ্যালবেডো বলে। বাকি ৬৫ শতাংশ বায়ুমণ্ডল ও ভূপৃষ্ঠকে উত্তপ্ত করে। এই ৬৫ শতাংশ সৌরশক্তির ১৪ শতাংশ বায়ুমণ্ডলের বিভিন্ন গ্যাস, ধূলিকণা ও জলীয় বাষ্প শোষণ করে। (বাকি ৫১ শতাংশের মধ্যে ৩৪ শতাংশ ভূপৃষ্ঠ প্রত্যক্ষভাবে এবং ১৭ শতাংশ বিচ্ছুরিত রশ্মি গ্রহণ অ করে পৃথিবীপৃষ্ঠ উত্তপ্ত হয়)। আবার পৃথিবীপৃষ্ঠ থেকে স বাষ্পীভবনের ফলে ১৯ শতাংশ, বায়ুর পরিচলন স্রোতের ছু মাধ্যমে ৯ শতাংশ তাপ মহাশূন্যে স্থানান্তরিত হয়। বাকি ২৩ শতাংশ তাপ পৃথিবী থেকে বৃহৎ তরঙ্গরূপে মহাশূন্যে ফিরে গিয়ে পৃথিবীর তাপের সমতা বজায় রাখে।


অ্যালবেডো কী ?


থেকে সূর্য থেকে আগত মোট শক্তির ২০০ কোটি ভাগের ১ ভাগ পৃথিবীর দিকে শতের ছুটে আসে। এই শক্তিকে যদি ১০০ শতাংশ ধরা হয়, তার ৩৫ শতাংশ বাকি শক্তি পৃথিবীর বায়ুমণ্ডলকে উত্তপ্ত না করেই মহাশূন্যে ফিরে যায়। এই ৩৫ শূন্যে শতাংশ শক্তিকে অ্যালবেডো বলে। অ্যালবেডো সবচেয়ে বেশি মেঘ থেকে (২৫%) এবং সবচেয়ে কম স্থলভাগ থেকে (২%) বিক্ষিপ্ত হয়


Reactions

Post a Comment

0 Comments

Ad Code